এডসেন্স পাওয়ার নিশ্চিত উপায়

আউটসোর্সিং-এ যাঁরা আগ্রহী তাঁদের কাছে Google AdSense নিঃসন্দেহে প্রথম পছন্দের বিষয়। এই এডসেন্স যে সোনার হরিণের চেয়ে কোনও অংশে কম নয় সেটা আশা করি অনেকেই বুঝে ফেলেছেন! নিজের একটি সাইট থাকা, সেটিকে মানসম্মত করে তোলা ইত্যাদি ইত্যাদি পরিশ্রমের পরও যখন কেউ এডসেন্স আবেদন করে একাউন্ট না পেয়ে ফিরে আসেন, তখন মেজাজ নিশ্চয়ই বিগড়ে যায়।

কোনও ওয়েবসাইট ছাড়াই মাত্র ২-৩ দিনে কীভাবে এডসেন্স পাবেন সেই উপায় বলছি শুনুন। যদিও এই পদ্ধতিটা প্রতারণার পর্যায়ে পড়ে, তবু আমাদের ছেলেরা এডসেন্সের জন্যে এতো পাগল, তাই পদ্ধতিটা না বলে পারলাম না। তবে আমি মানসম্মত সাইট বানিয়ে এডসেন্স আবেদন করতে উৎসাহিত করি।

কিছু প্রতিষ্ঠান আছে যারা গুগোলের সাথে বিভিন্নভাবে চুক্তিবদ্ধ, এরকম একটি সাইট হল Indyarocks! ভারত থেকে পরিচালিত এই সাইটটি মূলত একটি সোশ্যাল নেটওয়ার্ক। এখানে সদস্যরা সামাজিক যোগাযোগের পাশাপাশি আয় করতে পারবেন এদের বিভিন্ন প্রোগ্রামের মাধ্যমে। যা হোক, Indyarocks-এর বিজ্ঞাপন করা আমার উদ্দেশ্য নয়, আমি আপনাদের বলবো কীভাবে আপনি এডসেন্স পাবেন। এই সোশ্যাল নেটওয়ার্ক সাইটের অনেক গুলো প্রোগ্রামের একটি হল ‘Earn with Google Adsense’! অর্থাৎ এরা এদের সদসদেরকে গুগোল এডসেন্সের মাধ্যমে আয় করার সুযোগ দিচ্ছে। নিয়ম হল, আপনি এদের মাধ্যমে এডসেন্স একাউন্ট পেলে আপনার Indyarocks প্রোফাইলে সেই বিজ্ঞাপন দিবেন, আপনার Indyarocks বন্ধুরা আপনার বিজ্ঞাপনে ক্লিক করলে আপনি অর্থ পাবেন। এবং এই অর্থ থেকে সাইট কর্তৃপক্ষ কোনও ভাগ নেবে না!

এডসেন্স পেতে আপনাকে যা করতে হবে-

১) প্রথমে আপনাকে এই সাইটের সদস্য হতে হবে। এ জন্যে এই লিংকে যান।
২) আপনার তথ্যাদি প্রদান করে নিবন্ধন করুন। নিবন্ধনে ইমেইল আইডি প্রদানের সময় Gmail ঠিকানা দিন। এর আসলে কোনও উপকার আছে কিনা জানি না, তবে আমি অন্য ইমেইল দিয়ে করতে গিয়ে কয়েকবার ব্যর্থ হয়েছি! আর কোনও ইমেইল আইডি ব্যবহার করে এর আগে এডসেন্সের আবেদন করে থাকলে সেই আইডি এখানে দিবেন না।
৩) নিবন্ধন সম্পন্ন হলে আপনাকে মূল পাতায় নিয়ে যাওয়া হবে। এখানে আপনার প্রোফাইল পিকচার দিন। এক্ষেত্রে অবশ্যই মানুষের ছবি ব্যবহার করুন, অন্য ধরণের (ফুল, পাখি, কার্টুন) ছবি দিয়ে কেউ কেউ ব্যর্থ হয়েছেন এরকম শুনেছি।
৪) উপরের ট্যাব মেন্যু থেকে Photos ক্লিক করুন। এখানে অন্তত ১২-১৫ টি ছবি আপলোড করতে হবে, যদিও সাইটে ১০টির কথা বলা আছে। এক্ষেত্রেও ‘মানুষের’ ছবি দেওয়ার চেষ্টা করুন।
৫) Photos-এর ডানদিকে Blogs-এ যান। আপনাকে কিছু ব্লগ পোষ্ট দিতে হবে। আপনি বাংলা অথবা ইংরেজিতে পোষ্ট লিখুন, আমি ইংরেজিতে লেখাতে উৎসাহিত করি। তবে আপনি ইচ্ছে করলে অন্য কোথাও থেকে কপি করে দিতে পারেন, কোনও ওয়েবসাইট থেকে না করে PDF জাতীয় কোন ডকুমেন্ট থেকে করলে ভালো হয়। আপনাকে পোষ্ট দিতে হবে ৪-৫টি, সাইটে বলা আছে ২ টি।
৬) মূল পাতায় গিয়ে বামদিকে Earning (Google Adsense) ক্লিক করুন। এখানে আপনি আবেদনের উপযুক্ত কিনা যাচাই করতে পারবেন। Check Eligibility ক্লিক করুন। আপনি যদি আবেদনের অনুপযুক্ত হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে কি কি সমস্যা বলে দেওয়া হবে। সেগুলো ঠিক করে নিন। এবার আপনার আবেদন সম্পন্ন করুন। লক্ষ্য করুন এডসেন্সে প্রদত্ত তথ্যগুলোর কোথাও যাতে ভুল না থাকে।
৭) ২-৩ দিন অপেক্ষা করুন। এটি অবশ্য কম বেশিও হতে পারে। আমার একটি একাউন্ট হয়েছিল মাত্র ৭ ঘণ্টায় আবার আরেকটিতে লেগেছিল ৬ দিন! নিয়মিত আপনার মেইল চেক করুন।
৮) নিশ্চিতকরণ ম্যাসেজ যদি আপনাকে খুশি করে অর্থাৎ আপনার এডসেন্স আবেদন মঞ্জুর হয়ে গেলে এডসেন্স নিবন্ধনে ব্যবহৃত ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে লগিন করুন। এ জন্যে ভিজিট করুনঃ www.adsense.com
৯) আপনি এবার Indyarocks-এর সাথে সম্পর্কচ্ছেদ করতে পারেন, এতে আপনার এডসেন্স-এ কোনও প্রভাব পড়বে না। নির্দ্বিধায় এটিকে আপনার ওয়েবসাইটে ব্যবহার করুন।

1 comment: