ফটোশফে একজনের মাথা কেঠে অন্য আরেকজনের মাথা কি ভাবে বসাবেন ।



আচ্ছালামু আলাইকুম,
ফটোশফে কি করা যায় আর কি করা যায়না, এটা যারা ফটোশফ ব্যাবহার করেন নাই বা নাম শুনেছেন যে কোন একটা ফটো বা ইমেজ নিয়ে একটু সন্দেহ হলে তখন সরাসরি বলা হয় এটা ফটোশফে এডিট করা। আর এই মন্তব্যের কারন হল হয়ত তিনি যে ফটো টি দেখেছেন সেটি সঠিক ভাবে এডিট করা হয়নি, বা কোথায়ও এডিট কারি ভুল রেখে গেছেন। তবে হ্যাঁ আপনি যদি নিপুন ভাবে এডিট করতে পারেন বাস্তব ভাবে তাহলে সেই  প্রদশনকারী ফটো বুজতে অনেক কস্ট হবে বা অনেক ক্ষেত্রে বুজবেওনা। যেমন আজকাল আমরা অহরহ অনেক বাজে ফটো দেখি আমাদের দেশিয় মডেলদের বা বিদেশিনিদের, তার মাজে আমি এতটুকু হলফ করে বলতে পারি শতকরা ৮০/৮৫ ভাগ এই ফটোশফ দিয়ে এডিট করে ছেড়ে দেওয়া হয়। তার কারন হল সেই সাইট বা গ্রুপটির ভিজিটর বাড়ানো বা, অন্য কোন কারন ও হতে পারে। একেক জনের একেক খেয়াল। মাফ করবেন আমার এই মন্তব্যের জন্য
এবার চলুন কাজে নেমে পড়ি কি ভাবে একজনের দেহ থেকে মাথা কেঠে আলাদা করে দক্ষ ভাবে আরেকটি মাথা বসাবেন?
********************************************************************************************
আমি এখানে আপনাদেরকে দেখানোর জন্য উদাহরণ স্বরূপ ২টি ফটো নিচ্ছি একটি হল আমাদের দেশীয় স্টার শাবনুর এবং আরেকজন পপি, আমি তাদেরকে ব্যঙ্গাত্বক বা অন্য কোন উদ্দেশ্যে নিয়ে এটা করছি না জাস্ট আপনাদের কে দেখানোর জন্যই তাদের ২জনের ফটো নিলাম।
উপরে শাবনুর এবং পপির ইমেজ দেখতে পাচ্ছেন, আমি পপির এই মাথাটা কেঠে নিয়ে শাবনুর এর মাথার উপর সেট করবো,এবং শাবনুর কে পপির মতই দেখা যাবে [ তার মানে পপি শাড়ী পড়ে বসে থাকবে।
*এই কাজগুলি করতে হলে আপনাকে অবশ্যই ফটোশফের টুল গুলি চিনতে এবং জানতে হবে বা আংশিক জ্ঞান থাকতে হবে। অন্যথায় পারবেন কিনা আমি জানিনা*
(সবকিছু যদি বুজে থাকেন তাহলে এবার রেডি হয়ে জান, এই কাজটা করার জন্য)
প্রথমে ফটোশফ খুলুন এবার বামদিকে উপরে File>Open আপনার কাংখীত ইমেজটা সিলেক্ট করে ওপেন করুন। আপনি চাইলে এখানে একই সাথে ২টি ইমেজ ই খুলে নিতে পারেন তাতে কোন সমস্যা নেই।এবং যে ইমেজটার মাথা কাঠবেন সেটিকে প্রথমে রাখলে ভাল হয়।
এখানে দেখুন আমি ২টি টুল দেখালাম জাহা ফটোশফে কাজের জন্য ১০০তে ৮০বার ব্যাবহার করা হয়, একটি হল পেনটুল আর অন্যটি স্ট্যম্প টুল।
আপনি পেনটুল টি সিলেক্ট করুন ফটো এর উপরে ক্লিক করে।এবং পেনটুল সক্রিয় হল তার কাজের জন্য। ফটো বা ইমেজ টি যদি সাইজে ছোট বা বড় হয়ে থাকে সেটিকে জুম দিয়ে ছোট বা বড় করে নিন। জুমের জন্য প্রেস করুন Ctrl+আর জুম কমানোর জন্য Ctrl - এতে জুম বাড়বে এবং কমবে।
পেনটুল টি সিলেক্ট করে এবার জুম দিয়ে আস্তে আস্তে আপনি যে অংশ টুকু কাঠতে চান সেটুকু কেঠে নিন,দেখুন নিছে
আমি ফটো টা কেঠেছি আপনাদেরকে দেখানোর জন্য। আপনি যেদিক দিয়ে শুরু করবেন ঠিক সেখানে এসে আবার শেষ করবেন। ছবি কাঠার সময়ে জুম দিয়ে কাঠাই ভাল কারন ফিনিশিং হয় এতে ভাল। কাঠা শেষ হয়ে গেলে মাউস রাইট ক্লিক করে  Make SelecTion প্রেস করুন এবং ok দিন। এবার আবার উপরে যান এবং Edit> থেকে Copy করে নিন। ফিরে আসুন আপনি যে ইমেজ বা ছবিটিতে মাথাটি বসাতে চান সেটিতে, সেটাতে এসে  আবার Edit> থেকে Paste করুন।
এখন আপনার কাট করা মাথাটি এখানে বড় আকারে এসেছে তাই ছবিটাকে সঠিক ভাবে সঠিক স্থানে বসাতে হবে, কিন্তু ছবিটি নড়ছেনা, বা আপনার কাংখীত জায়গাতে যাচ্ছেনা।তাই তাকে নাড়াতে হলে আবার Edit> থেকে FreeTransfrom সিলেক্ট করুন। এবং দেখুন এবার ছবিটি আপনি যে দিকে নিতে চান সেদিকেই যাচ্ছে। এবং সাইজ ঠিক করার জন্য ফ্রেম ও দেখা যাচ্ছে, এবার ফ্রেমের উপরে গিয়ে মাউস চেপে ধরে সাইজ ঠিক করে নিন। এবং ছবির আরো এডিট অপশিন পাবেন মাউস রাইট ক্লিক করলে যেমন, Scale>Rotare>Skew>Distrot>Perspective>Warp… ইত্যাদি, একেক টি অপশনের একেকটি কাজ। নিজে একটু ট্রাই করলে এই অপশনগুলির কাজ বুজবেন, আর লিখলাম না।
এবার দেখুন আমি ফটো টাকে কেঠে নিলাম এবং সঠিক স্থানে বসিয়ে ও দিলাম কিন্তু মাথার চুলের রং গুলি মিলছেনা তাই সেটাকে ও মেলাতে হবে।
এবার সিলেক্ট করুন আবার উপরে দেখানো স্ট্যাম্প টুলকে। যদি জুমদের দরকার মনে করেন তাহলে জুম করে নেন, বা জুম দিয়েই করা ভাল।
এবার আপনি যে অংশ টুকু অন্য অংশের রঙের সাথে মেলাতে চান, সেই অংশের কালার এর উপর Ctrl চেপে ধরে মাউস দিয়ে ক্লিক করলে সেই কালারটি কপি হবে। এবং যে অংশটাতে রঙ করতে চান সেখানে প্রেস করুন মাউস, দেখুন সেই অংশটুকু একই রঙ্গে ফিল হচ্ছে আস্তে আস্তে এই ভাবে কালার পরিপূর্ণ না হওয়া পর্যন্ত করে যাবেন, আর কালার প্রতি ২/৩ ক্লিকের পর আবার নতুন করে নিতে হবে। বা নেওয়া ভাল। এখানে ব্রাশ সাইজ পাবেন মাউস রাইট ক্লিক করলে, কালার গাড় বা তাড়াতাড়ি করার জন্য উপরে Opacity এবং Flow এর মান কমিয়ে বাড়িয়ে নেবেন।
আপনি যদি এখানে বা সঠিক ভাবে ছবির বডির সাথে কালার না মেলাতে পারেন তাহলে উপরে Image>Adjustmenst>Brightness>Contrast>Hue>Colorbalance.ইত্যাদি  থেকে বডির সাথে কাট করা ইমেজটির কালার মেছিং করে নিতে পারেন বা Ctrl +M  । তবে এটি মাথা টি কেঠে সঠিক স্থানে বসিয়ে তারপর করে নেবেন।
এই হল ফাইনাল, ছবিটি তবে অত ভাল ভাবে করিনি আমি খুব দ্রুত গতিতে করলাম।
মূলকথা হল ফটোশফে কাজের শেষ নেই, আর প্রসেস এর ও অভাব নেই, এই কাজটি কয়েকভাবে করা যায়, আমার কাছে এই ধাপটি ই সহজ মনে হল নতুনদের জন্য।তাই এটিই আপনাদেরকে জানালাম আশা করি অনেকেই উপকৃত হবেন। আর ফটোশফ নিয়ে নতুন কিছু জানার থাকলে কমেন্ট করবেন, যদি আমার জানা থাকে তাহলে অবশ্যই আপনাদের কে জানাতে চেষ্টা করবো, কারন এখানে এসেছি নিজে জানতে এবং অন্যদেরকে জানাতে। যদি কোন ইমেজ + করতে হয় আপনাদের বুজার স্বার্থে জানাবেন।
অনেক বড় পোস্ট হয়ে গেল, পিসিহেল্পলাইন বিডিতে এটাই আমার সবচেয়ে বড় পোস্ট এবং প্রচুর সময় দিলাম এই পোস্টের জন্য আশা করি সবার মতামত জানাতে ও কিপ্টেমি করবেননা। ভুল হলে ক্ষমা করবেন।
যে যেখানে আছেন, আর যে ভাবে আছেন, আমার আল্লাহ যেন আপনাদের সকলকে সুস্ত এবং দীর্ঘ জিবন দান করেন, এই কামনায় আল্লাহ হাফিজ।

No comments:

Post a Comment