অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং, Amazon Affiliate Marketing Bangla Tutorial

অ্যাফিলিয়েট মার্কেটিং কি ? (What is Affiliate Marketing?)

অ্যাফিলিয়েট মার্কেটিং(Affiliate Marketing) যদি বাংলায় বলতে যাই তা হল দালালি বা কমিশনে কাজ করা। দালালরা যা করে তা হল দুটি পক্ষের মধ্যে কথা বা কোন একটি চুক্তি করিয়ে দিবে তার জন্য্ তারা কমিশন নিবে। আ্যাফিলিয়েট মার্কেটিং ও একই। আপনি তাদের প্রোডাক্ট বিক্রি করে দিবেন। তারা এর জন্য আপনাকে কমিশন দিবে। অথ্যাৎ কমিশন ভিত্তিক বিক্রয় প্রক্রিয়াটাই হল অ্যাফিলিয়েট মার্কেটিং।

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং কি ?(What is Amazon Affiliate Marketing?)

অ্যামাজন হল একটি জায়েন্ট ই-কমার্স সাইট। আপনার বা আপনার সাইট এর রেফারেন্স দিয়ে যদি অ্যামাজন এর প্রোডাক্ট বিক্রি করে দেন তাহরে আপনি কিছু কমিশন পাবেন। এটিই হল অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং (Amazon Affiliate Marketing)।  অ্যমাজন এসোসিয়েট প্রোগ্রাম ই অ্যমাজন অ্যাফিলিয়েট প্রোগ্রাম।

কেন আমরা অ্যামাজন অ্যাফিলিয়েট করব ? (Why we do Amazon Affiliate Marketing?)

এখন আমাদের মনে প্রশ্ন জাগে এত অ্যাফিলিয়েট প্রোগ্রাম থাকতে কেন আমরা অ্যামাজন অ্যাফিলিয়েট করব। প্রথমত অ্যামাজনের সব প্রোডাক্টই মানসম্মত ও ভালো। অ্যামাজনের মার্কেটে সুনাম আছে এবং সবাই এটিকে চিনে। আপনি যখন একজন বায়ার অ্যামাজনে পাঠান তখন সে ২৪ ঘন্টার মধ্যে যে কোন প্রাডাক্টই কিনুক তার কমিশন আপনি পাবেন। এত আপনি ঐ প্রোডাক্টের মার্কেটিং না করেও তার কমিশন পেতে পারেন। এছাড়া অ্যামাজনে ট্রাফিক পাঠালে সে যেই প্রোডাক্ট টি কিনবে অ্যামাজন তার সাথে সাথে আরোও রিলেটেড আরোও প্রোডাক্ট সাজেস্ট করে। এথেকে সেল হলেও সেলের কমিশন আপনি পাবেন। এর ফলে আপনার কমিশন অনেক পরিমানে বৃদ্ধি পাবে। এই সুবিধা গুলোর জন্য আমারা অ্যামাজনে মার্কেটিং করব।

আমাদের এক্ষেত্রে কি পরিমান সময় ব্যয় করতে হবে ? (How much time you have to spent?)

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং করার ক্ষেত্রে প্রাধানত আপনার কাজের গতি ও স্কিল এর উপর নির্ভর করে। এক্সপার্টদের ক্ষেত্রে ১-২ ঘন্টা কাজ করলে হয়। মিড লেবেলের মার্কেটারদের ক্ষেত্রে ২-৪ ঘন্টা সময় দিলে হয়। এবং বিগেনারদের জন্য দিনে কমপক্ষে ৩-৫ ঘন্টা সময় দিলে ভালো।

আপনাকে কি পরিমান টাকা এতে ইনভেস্ট করতে হবে ? (How much money have to invest?)

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং এ যদি সব কাজ আপনি নিজে করেন তাহলে শুধু ডোমেইন ও হোস্টিং এর খরচ প্রয়োজন হবে। সাধারনত $৫০০ ডলার এর বাজেট নিয়ে শুরু করলে ভালো করতে পারবেন। এছাড়া অ্যামাজন নিশ সাইট করার সম্পূর্ণ খরচ সম্পর্কে পডুন Amazon Niche Site Budget

আমারা তাদের কাছ থেকে কিভাবে পেমেন্টে নিতে পারি? (How we will get payment from amazon?)

আমরা তিনটি উপায়ে অ্যামাজন থেকে পেমেন্ট পেতে পারি।
১. অ্যামাজন গিফ্ট কার্ডের মাধ্যমে।
২. ডায়রেক্ট ব্যাংক ডিপোজিট।
৩. চেকের মাধ্যমে।
আমরা ১ ও ৩ দিয়ে পেমেন্ট নিতে পারব না কারন বাংলাদেশে সাপোর্টেড না। আমরা ২ নং মেথড ব্যবহার করে Payoneer এর মাধ্যমে পেমেন্ট নিব। এক্ষেত্রে কমপক্ষে ১০$ হলে আমরা পেমেন্ট নিতে পারব।

কিভাবে আমরা অ্যামাজনের অ্যাফিলিয়েট একাউন্ট খুলব? (How to open Amazon Affiliate Account?)

আপনি http://afiiliate-program.amazon.com লিঙ্কটিতে গিয়ে join Now বাটনে ক্লিক করবেন। এরপর রেজিস্টার ফর্ম পাবেন। ফর্মটি পূরন করে সাবমিট করে দিন, ব্যাস হয়ে গেল অম্যাজন অ্যাফিলিয়েট অ্যাকাউন্ট।
 Web Desk



No comments:

Post a Comment