বিড ছাড়া ফ্রীলান্সিং করুন, আউটসোর্সিং এ সফল হউন।


ফ্রীলান্সিং করতে গেলে ই আমরা একটা শব্দর সাথে অনেক ভাল ভাবে পরিচিত সেটা হচ্ছে বিড (Bid) করা। কত রকম এর যে দ্বিধা আছে এই বিড নিয়ে। কি ভাবে বিড করে, কখন বিড করলে ভাল হয়, কতজন বিড করলে আর বিড করা যাবে না, জব পোস্ট হউয়ার কত সময়ের মধ্যে বিড করতে হবে, আরও অনেক প্রশ্ন। তারপর ও হতাশ জতে হয়, বিড এর ব্যাপার আসলে কাভার লেটার এর ব্যাপার চলে আসে তৈরি হয় আরও দ্বিধা। এখন প্রশ্ন আসে কিভাবে কাভার লেটার লিখতে হবে, কি কি লিখতে হবে, কি কি লিখা যাবে না, আরও হরেক রকমের প্রশ্ন। তৈরি হয় নানা টিউটোরিয়াল, লেখা কত আর্টিকেল তারপর তো সব সমস্যার সমাধান হয় না।

কেন হয়না সমস্যার সমাধান

আপনি যদি মনে করে থাকেন আপনি কাজ পাচ্ছেন না শুধু মাত্র ঠিক মতো বিড করতে পারছেন না অথবা ঠিক মতো কাভার লেটার লিখতে পারছেন না সে জন্য তাহলে আপনি ভুল ভাবছেন। আপনি যদি মনে করেন আপনার কাজের মান ভাল না তাই আপনি কাজ পাচ্ছেন না সেটাও পুরাপুরি ঠিক না। আপনি নিজে ই চিন্তা করুন, আপনি এমন এক জায়গায় বিড করছেন যেখানে সাড়া পৃথিবীর মানুষ বিড করবে, তাই আপনার প্রতিযোগিতা সাড়া পৃথিবীর মানুষ এর সাথে, তাই সে প্রতিযোগীতা জিতা যে খুব সহজ সেরকম মনে করার কোন কারন আছে কি?
আপনার সাথে আরও ১৫০-২০০ মানুষ যদি একটা জব এর জন্য আপ্প্য করে তাহলে ব্যাপারটা অনেকটা লটারির মতো হয়ে গেল না? কারন বায়ার তো একজনকে নির্বাচন করবে আর সেটা করলে যারা তার জব এর জন্য যোগ্য তাদের মধ্যে ও তো অনেকে বাদ পরে যাবে আর সেটা আপনি ও হতে পারেন সেটাই স্বাভাবিক। তাই নিজের ভুল সব সময় খুজে বের না করে একটু অন্যভাবে দেখা যাক।

কেমন হয় যদি বিড ছাড়া কাজ করা যায়?

কেমন হয় যদি আপনি কোন রকম বিড ছাড়া ই কাজ পেয়ে যান অথবা আপনার কাজটি বিক্রি করে টাকা পান?
কেমন হয় যখন আপনি আপনার নিজের মতো ডিজাইন করবেন, কোন বায়ার এর কথা শুনতে হবে না, কোন বায়ার এর চাহিদা অনুযায়ী কাজ করতে হবে না। আপনি আপনার নিজের সৃজনশীলতা দিয়ে কাজ করবেন, এরপর বায়ার এর যে কাজ ভাল লাগবে সে কাজ বেঁছে নিবে?
স্বপ্নের মতো মনে হচ্ছে কি? হতে ই পারে কারন আমরা যারা আউটসোর্চিং করি তারা মনে হয় চিন্তা ও করতে পারি না এই দুইটা ব্যাপার। কারন আউটসোর্সিং এর মার্কেটপ্লেসগুলি ই এমন, বিড করে কাজ আনতে হবে, তারপর বায়ার এর চাহিদা মতো কাজ করে দিতে হবে।

কোথায় করবেন বিড ছাড়া কাজ

Graphicriver.net হোল সেরকম একটা ওয়েবসাইট যেখানে আপনার বিড করা লাগবে না, আর সব কাজ বায়ার এর পছন্দ মতো ও করা লাগবে না। আপনি বিড ছাড়া এবং নিজের পছন্দ মতো কাজ করে আপনি আপনার ডিজাইন সেল করতে পারবেন এবং টাকা উপার্জন করতে পারবেন। কিভাবে? সেটা বলি

কিভাবে কাজ করে গ্রাফিক রিভার

মনে করেন আপনি একটা শপিংমল এ গেলেন, সেখানে বিভিন্ন দোকানে নানা ধরনের প্রোডাক্ট আছে, আপনি বিভিন্ন দোকান দেখবেন, ঘুরবেন পছন্দ করবেন তারপর কিনবেন। তাই তো? এরকম এ তো হউয়ার কথা শপিং এ। গ্রাফিক রিভার এ ঠিক এক ই ভাবে কাজটি হবে। আপনি একটি ডিজাইন গ্রাফিক রিভার এ দিবেন, গ্রাফিক রিভার যদি সেই ডিজাইন গ্রহন করে তাহলে সেটা মার্কেট প্লেস এ চলে আসবে, আর সেই মার্কেট প্লেস এ প্রতিদিন হাজার হাজার ক্রেতা শপিং করার জন্য যায়। এইটা কে আমরা অনলাইন শপিং বলতে পারি। বিভিন্ন ক্রেতা গিয়ে সেখান থেকে তার পছন্দ মতো জিনিস কিনে আনে। আর এখানে সুবিধা হোল আপনি আপনার একটা প্রোডাক্ট অনেক জনের কাছে বিক্রি করতে পারবেন।

কি ধরনের কাজ আছে সেখানে

যেমন, বিজনেস কার্ড, লোগো, ব্যানার, লিফটলেট আরও অনেক কিছু। আপনি যদি সুন্দর করে ডিজাইন করতে পারেন, তাহলে বায়ার আপনার ডিজাইন ও কিনবে। এখানে কোন বিড করতে হবে না, বায়ার এর সাথে সরাসরি কোন যোগাযোগ করা লাগবে না, আপনি গ্রাফিক রিভার এ ডিজাইন সাবমিট করবেন, তাদের একটা রিভিউ টিম আছে তারা দেখবে আপনার ডিজাইন সব কিছু ঠিক আছে কিনা। কারন এখানে যেহেতু আপনি অথবা বায়ার কেউ ই কারো সাথে যোগাযোগ করতে পারবেন না, তাই সে রিভিউ টিম এইটা নিশ্চিত করে বায়ার যদি আপনার ডিজাইন কিনে তাহলে সে সেটা ঠিক মতো ব্যবহার করতে পারবে কিনা। আপনার ডিজাইন এ ছোট খাট ভুল থাকলে তারা যেভাবে বলবে ঠিক করে দিবেন, তবে সেখানে যদি ডিজাইন মান সম্মত না হয় তাহলে আপনার ডিজাইন গৃহীত হউয়ার সম্ভবনা থাকে না বললে ই চলে।

কিভাবে কাজ জমা দিবেন সেখানে

গ্রাফিক রিভার এ কাজ করতে চাইলে একাউন্ট খুলা লাগবে। আপনার প্রোফাইল তৈরি করতে হবে, সেখানে আপনার ডিজাইন এর কিছু উদাহারন রাখতে পারবেন তাহলে আরও বেশি আকর্ষণীয় হবে। আপনার ডিজাইন আপলোড করবেন। কিভাবে করবেন সেটার জন্য আর একটি লেখা দেয়ার চেষ্টা করবো। অথবা ভিডিও টিউটোরিয়াল দেয়ার চেষ্টা করবো। ডিজাইন জমা দেয়ার ৭২ ঘণ্টার মধ্যে গ্রাফিক রিভার আপনাকে জানাবে আপনার ডিজাইন গ্রহন করা হোল কি হোল না, কিছু পরিবর্তন করা লাগবে কি, আর যদি একবার ই গ্রহন না হয় তাহলে কেন আপনার ডিজাইন গ্রহন হোল না সেটা আপনাকে জানানো হবে। যদি গ্রহন হয় তাহলে আপনার ডিজাইন মার্কেটপ্লেস এর একটি জায়গা দখল করে নিবে।

আপনি যদি একটা কি দুইটা মান সম্মত ডিজাইন জনপ্রিয় করে ফেলতে পারেন তাহলে দেখবেন সেই একটা কি দুইটা ডিজাইন ই বার বার সেল হচ্ছে আর আপনি প্রতি সেল এর জন্য টাকা পাচ্ছেন। তাই অনেক ডিজাইন না করে অল্প কিছু ডিজাইন করেন, কিন্তু খুব ভাল করে, সময় নিয়ে ডিজাইন করেন দেখবেন আপনার ডিজাইন গ্রাফিক রিভার গ্রহন করবে এবং আপনার ডিজাইন বিক্রি ও হবে, একবার দুইবার না অনেক অনেক বার।

No comments:

Post a Comment