ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট কি ?


ওয়েব ডিজাইন:
আসলে আমাদের ওয়েব ডিজাইন শিখতে হলে এইচটিএমএল সিএসএস JavaScript, jQurey শিখা দরকার এবং সাথে গ্রাফিক্স ডিজাইন কিছু শিখা লাগে, না হলে আপনি ওয়েব পেজ ডিজাইন করতে পারবেন না ।
আপনি যদি এইচটিএমএল সিএসএস শিখেন তাহলে আপনি একটি সম্পূর্ণ ওয়েব পেজ বানাতে পারেন। আর যদি আপনি javascript jQurey তার সাথে যোগ করেন তাহলে আর স্টাইল এবং ডায়নামিক করতে পারবেন আপনার ওয়েব পেজ কে কিন্তু আপনাকে পিএসডি টেমপ্লাটে সাহায্য নিতে হবে। এইখানেই আছে গ্রাফিক্স ডিজাইন কথা আপনি গুগল সার্চ করে PSD Template পাবেন এইটা দিয়ে কাজও চালাতে পারবেন কিন্তু ডিজাইন টি আপনার হবেনা কারণ গুগল সার্চ করে অনেকেই আপনার PSD Template টি দিয়ে কাজ করেছে, তাই আপনার গ্রাফিক্স ডিজাইন শিখা দরকার যাতে আপনি আপনার একটি ডিজাইন ওয়েব পেজ তৈরি করতে পারেন।

ওয়েব ডেভেলপমেন্ট:
প্রথমে আপনাকে জানা লাগবে CMS কি  CMS বলতে কি বুঝি। CMS হচ্ছে এক ধরণের content management system, যেমন ওয়ার্ডপ্রেস জুমলা ব্লগ ইত্যাদি আরও অনেক আছে যেগুলা এখন মনে পরছে না।

আমি পছন্দ হিসাবে ওয়ার্ডপ্রেস কে বেছে নিয়েছি কারন ওয়ার্ডপ্রেস চাহিদা অনেক । আপনি যদি ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট কাজ করতে চান তাহলে আপনাকে অনেক কিছুই মাথাতে রাখতে হবে। ডেভেলপমেন্ট হচ্ছে আপনার ডিজাইন করা থিম টি কে CMS সাপোর্টেড করতে হবে । যেগুলা করতে আপনাকে পিএইচপি এবং প্রোগ্রামিং গেন থাকা খুবি দরকার যদি আপনি ভালভাবে না বুঝেন তাহলে আপনি আপনার থিম কে CMS সাপোর্টেড করতে বা ডায়নামিক করতে পারবেন না।

No comments:

Post a Comment